0

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু  আলাইকুম কেমন  আছেন  সবাই?  আপনাদের দোয়াতে  ভালো  আছি।  আপনারা  সবাই  আল্লার  রহমতে  ভালো  আছেন।

এখনো যে সব এলাকাই বিদ্যুত যানি বা কেউ কনে করছেন যে আমি সোলার দিয়ে কম্পিউটার, মোবাইল চাজ, লাইট, ফ্যান চালাতে পরেন। এর জন্য আপনাকে যাযা প্রয়জন নিচে দেওয়া হল:-

১। সোলার প্যানেল (আপনার এলাকাই যে কোন ইলেক্ট্রনিক্স দোকানে পাবেন)

২। সোলার চাজার কন্টোলার একটা (আপনার এলাকাই যে কোন ইলেক্ট্রনিক্স দোকানে পাবেন)

৩। এক টি DC to AC ইনভেটার (আপনার এলাকাই যে কোন ইলেক্ট্রনিক্স দোকানে পাবেন)

৪। ব্যাটারী (আপনার এলাকাই যে কোন ব্যাটারী দোকানে পাবেন)

আপনাদের মোনে প্রশ্ন জাগতে পারে সোলার প্যানেল কয় টা লাগাতে হবে? এটা আপনার প্রয়জন অনুজায়ী লাগাতে হবে যেমন আপনি ব্যাটারী কত AMP ব্যাবোহার করবেন সই অনুজায়ী সোলার প্যানেল এর ওয়াট হিসেব করে কিনতে হবে। ধরেন আপনি এক টা ১৩০ AMP এর ব্যটারী ব্যাবোহার করলে আনাকে এক টি ১০০ ওয়াট এর সোলার প্যানেল নিতে হবে। সে অনুজায়ী চাজার কন্টোলার নিতে হবে।

ইনভেটারে আপনি সরাসরি AC ভোল্ট পাবেন। আপনি কত ওয়াট ব্যাবোহার করবেন আপনার ইচ্ছে মত ব্যাবোহার করতে পারেন।

যেমন: আপনি লাইট ব্যাবোহার করবেন কয়টা ফ্যান ব্যাবোহার করবেন কয়টা সে অনজায়ী আপনাকে ওয়াট হিসেব করে ইনভেটার নিতে হবে। আপনার ফ্যান হচ্ছে ১০০ ওয়াট এনারজী লাইট হচ্ছে ৩০ ওয়াট লাপটপ হচ্ছে আমার টা ৩০ ওয়াট এবং CPU হচ্ছে ২০০-২৫০ ওয়াট। এখন আপনি সব কিচ্ছু হিসেব করে ইনভেটার আয়ুটপুট ওয়াট কিনবেন।

এবার আমরা এক নজর সোলার প্যানেল সোলার চাজার কন্টোলার ইনভেটার এবং ব্যাটারীর ছবি দেখে নিব।

প্রথমে আমরা সোলার প্যানেল এর ছবি দেখব:

সোলার প্যালেন

এটা হচ্ছে সোলার প্যানেল। এবার আমরা সোলার চাজার কন্টোলার এর ছবি দেখব নিচে দেওয়া হলো:

  চাজার কন্টোলার এর ছবি

এটা হচ্ছে সোলার চাজার কন্টোলার এটা দিয়ে ব্যাটারী চাজ করা হয়। এরাব দেখব ইনভেটার এর ছবি নিচে দেওয়া হল:

এটা হচ্ছে DC to AC ইনভেটার।

 

এটা হচ্ছে DC to AC ইনভেটার। এই ইনভেটার DC থেকে সরাসরি AC ফলে আপনি AC যে কোন জিনিস ব্যাবোহার করতে পাবেন। এট বিভিন্ন ওয়াটের হয়।

এবার আমরা ব্যাটারী সমন্ধে জাবো: ব্যাটারী বিভিন্ন কমপানির আছে বিভিন্ন AMP এর ব্যাটারী আছে। সোলার পানেল এর ওয়াট সাথে ম্যাচ করে ব্যাটারী নিতে হবে। নিচে ব্যাটারীর ছবি দেওয়া হলো:

ব্যাটারী

হ্যামকো সোলার ব্যাটারী। আমি এ ব্যাটারী ব্যাবোহার করী রেজাল খুব ভালো। ৫ বছর এর ওয়ারেন্টি আচ্ছে এই ব্যাটারীতে।

এবার আমরা দেখব কি ভাবে কানেশংন করব নিচের ছবিতে দেখানো হলো:

 

ঠিক এ ভাবে কানেকশান দিতে হবে

ঠিক এভাবে কানেকশন দিতে হবে। আর সোলার প্যানেলে + এর সাথে চাজার কন্টোলারে + এ কানেকশন ও সোলার প্যানেলে - এর সাথে চাজার কন্টোলারে – এ কানেকশন ভালো করে দিতে হবে। চাজার কন্টোলার থেকে ব্যাটারী কানেকশন ঠিক একই ভাবে করতে হবে এবং DC to AC ইনভেটার টু ব্যাটারীর কানেশন যে ঠিক একই ভাবে করতে হবে ব্যাটারীর + এর থেকে DC to AC ইনভেটার এর + এরং ব্যাটারীর – এর থেকে DC to AC ইনভেটার – এ সংযোগ দিতে হবে। বাস আপনার কাশে এখন আপনি ইচ্ছে মতন ল্যাপটপ কম্পিউটার ব্যাবোহার করুন। আপনি নিজে ব্যাবোহার করুন আর আপনার বন্ধু ক চমকে দিন। ভালো থাকনে সবাই আল্লাহ হাফেজ।

আবার আবো অন্যকোন মজার বিষয় নিয়ে আজ তাহলে এই পযন্ত। দোয় করবেন সবাই আবার যেনো নতুন কোন টিপ নিয়ে আসতে পারি আপনাদের সামনে।

(মূল লেখক: মো: খালেকুজ্জামান, টিটি-০৮/০৬/২০১৫)

YOUR NAMEAbout Me
আসসালামু আলাইকুম। নবীন বাংলা ব্লগ সাইটে ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম। আসলে এই ব্লগ সাইটটি সম্পূর্ণ ব্যক্তিগত। এবং আমি এই সাইটের এডমিন, মূলত ব্লগিং প্রাকটিস এবং মুক্ত জ্ঞাণ চর্চার জন্যই এই সাইটটি ওপেন করেছি। আমার সাইটের পোস্টগুলো অন্যান্য সুনাম খ্যাত ব্লগ সাইটে সমূহে পাবলিশ করে থাকি তথারুপ টেকটিউন্স, টিউনারপেইজ। ইনশাআল্লাহ যতদিন বেঁচে থাকব নবীন বাংলা ব্লগে লেখালেখি করার চেষ্টা অব্যাহত থাকবে। এখানে অন্যান্য লেখকদের বাছাই করা পোস্টগুলো পাবলিশ করা হয়। এবং ইচ্ছা করলে আপনিও এই ব্লগের অতিথি লেখক হিসাবে শুরু করতে পারেন।পরিশেষে আমার সাইট কিংবা প্রকাশিত লেখা সম্পর্কে কোন আপনাদের অভিযোগ, মতামত, পরামর্শ থাকলে তা সাদরে গ্রহন করা হবে। আবারো ধন্যবাদ ও শুভেচ্ছা সবাইকে!!
Follow : | | Facebook | Twitter

Post a Comment

 
Top